1. info@www.skytvnews24.com : Sky TV News 24 :
সোমবার, ২২ জুলাই ২০২৪, ১০:৫১ পূর্বাহ্ন

রাত পোহালেই নির্বাচন, প্রস্তুত ভোলার প্রতিটি কেন্দ্র সহ ১১ হাজার আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য

প্রতিনিধি
  • প্রকাশিত: শনিবার, ৬ জানুয়ারী, ২০২৪
  • ১০৯ বার পড়া হয়েছে
এইচ এম জাকিরঃ রাত পোহালেই শুরু হবে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন। এরই মধ্যে নির্বাচন কমিশনের পক্ষ থেকে নেয়া হয়েছে সকল ধরনের প্রস্তুতি। কেন্দ্রে কেন্দ্রে পাঠানো হয়েছে নির্বাচনী সরঞ্জামাদি।
দ্বীপ জেলা ভোলার চারটি সংসদীয় আসনে ৬ স্তরের নিরাপত্তার মধ্যে দিয়ে অনুষ্ঠিত হবে ভোটগ্রহন। এর মধ্যে ৫২৬ টি ভোট কেন্দ্রের ২২৭টি কেন্দ্রকেই ঝুঁকিপূর্ণ আখ্যায়িত করা হয়েছে। যারমধ্যে বিচ্ছিন্ন এলাকায় রয়েছে ২৬টি কেন্দ্র। এসব ঝুকিপূর্ন কেন্দ্রগুলোর জন্য রয়েছে বাড়তি নিরাপত্তা ব্যবস্থা।

তাছাড়া গতকাল থেকেই ২৬ জন নির্বাহী ম্যাজিষ্ট্রেট নেতৃত্বে নির্বাচনী এলাকায় টহল কার্যক্রম অব্যাহত রাখতে মাঠে কাজ করছেন বিজেপি, নৌবাহিনী, কোস্টগার্ড, এলিটফোর্স, পুলিশ ও আনসার সদস্য সহ ১১ হাজারের অধিক আইনশৃংখলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা।

জেলার চারটি সংসদীয় আসনে প্রতিদ্বন্দ্বিতা করছেন, ১৬ জন প্রার্থী। এরমধ্যে ভোলা-১ অর্থাৎ সদর আসনটিতে আওয়ামীলীগের উপদেষ্টা মন্ডলির সদস্য সাবেক বাণিজ্যমন্ত্রী আলহাজ্ব তোফায়েল আহমেদ দলের মনোনীত নৌকা প্রতীকে নির্বাচন করছেন। যদিও তার প্রতিদ্বন্দ্বী কোন উল্লেখযোগ্য প্রার্থী না থাকায় এ আসনটিতে নির্বাচনে তেমন কোনো বিশৃঙ্খলা কিংবা কোন ধরনের অপৃতকর ঘটনা সম্ভাবনা নেই বলে জানান আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা।

একইভাবে ভোলা-২ আসনে আওয়ামীলীগের মনোনীত নৌকার প্রার্থী আলহাজ্ব আলী আজম মুকুল এর বিপরীতে উল্লেখযোগ্য তেমন কোন প্রার্থী না থাকায় সেখানেও শান্তিপূর্ণ নির্বাচন হওয়ার কথা রয়েছে।

ভোলা-৪ আসনেও আওয়ামীলীগের মনোনীত নৌকা প্রার্থী আব্দুল্লাহ আল ইসলাম জ্যাকবের বিপরীতে তেমন কোন উল্লেখযোগ্য প্রতিদ্বন্দ্বী না থাকায় সেখানেও শান্তিপূর্ণ নির্বাচন হওয়ার প্রত্যাশা ব্যক্ত করছেন ভোটাররা।

তবে ভোলা-৩ আসনে আওয়ামীলীগের মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী তিনবারের সংসদ সদস্য আলহাজ্ব নুরুন্নবী চৌধুরী শাওন এর সাথে স্বতন্ত্রপ্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন একই দলের সাবেক সংসদ সদস্য অবসরপ্রাপ্ত সেনা কর্মকর্তা মেজর জসীমউদ্দীন। তাতে করে সে আসনটিতে শুরু থেকেই রয়েছে উত্তাপ। প্রতিনিয়ত চলছে হানাহানি মারামারি সহ বিভিন্ন ধরনের অপ্রীতিকর ঘটনা। নির্বাচনের দিন ভোটকেন্দ্রগুলোতে নিজেদের মধ্যেই আধিপত্য বিস্তার নিয়ে যেকোনো ধরনের অপ্রীতিকর ঘটনা ঘটার আশঙ্কা সেখানকার ভোটারদের মাঝে।

যদিও কোন ধরনের অপৃতিকর ঘটনা এড়াতে প্রতিটি কেন্দ্রেই থাকছে কঠোর নিরাপত্তা ব্যবস্থা।

এ ব্যাপারে জেলার রিটার্নিং কর্মকর্তা আরিফুজ্জামান বলেন, একটি কেন্দ্রেও কোন ধরনের জাল ভোট হলে সেই কেন্দ্রের দায়িত্বপ্রাপ্ত প্রিজাইডিং অফিসারের বিরুদ্ধে কঠিন শাস্তি মূলক ব্যবস্থা গ্রহণ করা হবে। এমনকি তাদের চাকরি যাওয়ার মতো ঘটনা ঘটার সম্ভাবনা রয়েছে। পাশাপাশি প্রতিটি কেন্দ্রে এবং কেন্দ্রের বাহিরে সুষ্ঠু পরিবেশ বজায় রাখতে রয়েছে নির্বাহী ম্যাজিস্ট্রেটের পাশাপাশি থাকছে আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কঠোর নিরাপত্তা ব্যবস্থা।

ভোলার চারটি আসনে  মোট ভোটার সংখ্যা ১৫ লাখ ৫৩ হাজার ৭৫২ জন। এদের মধ্যে পুরুষ ভোটার ৮ লাখ ৭৬ হাজার ১৮ জন এবং নারী ভোটার সংখ্যা ৭ লাখ ৪৬ হাজার ১২০ জন।

ভোলা সদর আসনে মোট ভোটার ৩ লাখ ৭৪ হাজার ৭১৪ জন, ভোলা-২ আসনে ভোটার সংখ্যা ৩ লাখ ৬৫ হাজার ৪৪০ জন, ভোলা-৩ আসনে ভোটার সংখ্যা ৩ লাখ ৫৯ হাজার ৮১৭ জন এবং ভোলা-৪ আসনে মোট ভোটার ৪ লাখ ৫৩ হাজার ৬৮১ জন।

এছাড়া নির্বাচনের পরিবেশ সুষ্ঠু ও শান্তিপূর্ণ রাখতে মাঠে কাজ করছেন প্রায় ১১ হাজার আইন শৃঙ্খলা রক্ষাকারীর বাহিনীর সদস্যরা।

যাদের মধ্যে রয়েছেন, ১৭০৫ জন পুলিশ, ৮২১ জন নৌ বাহিনীর সদস্য, ১৮৩ জন বিজিবি, ৩৪০ জন কোস্টগার্ড সদস্য ও ৬৫৫৩ জন আনসার, বিডিপি সদস্য।

এছাড়াও ৫৪ টি মোবাইল টিম, ১০ টি স্টাইকিং ফোর্স, ২৬ জন নির্বাহী ম্যাজিষ্ট্রেটের নেতৃত্বে  নিয়োজিত থাকবেন ২৬টি টিম ।

এদিকে শান্তিপূর্ণ পরিবেশের মধ্য দিয়ে নির্বাচন অনুষ্ঠিত হওয়ার সর্বাত্মক প্রস্তুতি জেলা নির্বাচন কমিশন এর পক্ষ থেকে গ্রহণ করা হলেও জাতীয়তাবাদী দল বিএনপি’র ঘোষিত হরতাল কর্মসূচিকে ঘিরে ভোটারদের মাঝে কাজ করছে উদ্বেগ উৎকণ্ঠা।

তবে যেকোনো ধরনের পরিস্থিতি মোকাবেলায় কঠোর অবস্থানে রয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

পুরাতন সংবাদ পড়ুন

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

প্রযুক্তি সহায়তায়: বাংলাদেশ হোস্টিং
error: Content is protected !!