1. info@www.skytvnews24.com : Sky TV News 24 :
মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ০৭:৪৪ পূর্বাহ্ন

ভোলায় সপ্তাহব্যাপী শুরু হয়েছে বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষ মেলা ২০২৩

প্রতিনিধি
  • প্রকাশিত: রবিবার, ৬ আগস্ট, ২০২৩
  • ২৯২ বার পড়া হয়েছে

এইচ এম জাকিরঃ “গাছ লাগিয়ে যত্ন করি, সুস্থ প্রজন্মের দেশ গড়ি” এ পতিপাদ্য বিষয়কে সামনে রেখে ভোলায় সপ্তাহব্যাপী শুরু হয়েছে বৃক্ষ রোপণ অভিযান ও বৃক্ষ মেলা ২০২৩। এই লক্ষ্যে রোববার (৬ আগস্ট) সকালে ভোলা জেলা প্রশাসন ও উপকূলীয় বন বিভাগ ভোলা এর যৌথ আয়োজনে এই মেলার উদ্বোধন করেন ভোলা জেলা প্রশাসক মোহাম্মদ আরিফুজ্জামান।

এরপর জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়ে বিভিন্ন স্থান প্রদক্ষিণ করে একই স্থানে শেষ হয়।

এ সময় শোভাযাত্রায় অংশ নেয়া বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের হাতে গাছের চারা তুলে দেন জেলা প্রশাসক।

পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে উপকূলীয় বন বিভাগ ভোলা এর বিভাগীয় বন কর্মকর্তা এস,এম. কায়চার এর সভাপতিত্বে সভার প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন ভোলা জেলা প্রশাসক মোহাম্মদ আরিফুজ্জামান। এসময় তিনি বলেন, গাছ দিয়ে আমরা শুধু যে  আসবা পত্রই তৈরি করি তা কিন্তু নয়, এই গাছ প্রতিটি মানুষের জীবন বাঁচাতে সাহায্য করে। এই গাছ মানুষকে অক্সিজেন দেয় এবং মানুষের ত্যাগ করা নিঃশ্বাসের সাথে কার্বন-ডাই-অক্সাইডের মতো বিষাক্ত গ্যাস এই গাছে গ্রহণ করে। তাছাড়া দেশে বিভিন্ন বন্যা ঝড় জলোচ্ছ্বাস থেকে এই গাছ আমাদেরকে রক্ষা করার জন্য বড় ধরনের ভূমিকা পালন করে। তাই আমাদের উচিত প্রত্যেকের বাড়ির আঙিনায় বনজ, ফলদ, ঔষধি কিংবা যে কোন ফুলের গাছ লাগিয়ে বাড়ির সৌন্দর্য বৃদ্ধি করার পাশাপাশি ঘরকে সুরক্ষা দেয়া।

এসময় বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) রিপন কুমার সাহা, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. আলমগীর হুসাইন, অতিরিক্ত পুলিশ সুপার আছাদুজ্জামান, জেলা তথ্য অফিসার নুরুল আমিন সহ সরকারি কর্মকর্তা ও বিভিন্ন স্কুলের শিক্ষক, শিক্ষার্থীরা।

জেলার বিভিন্ন স্থান থেকে আসা ২৪টি স্টল এই মেলায় অংশ নেয়। প্রতিটি স্টলেই নার্সারির মালিকরা বিভিন্ন ধরনের বনজ, ফলদ, ঔষধি ও বিভিন্ন ধরনের ফুলের গাছ নিয়ে স্টলগুলোকে সাজিয়ে রেখেছেন। সপ্তাহব্যাপী চলায়ে মেলা শেষ হবে আগামী ১২ আগস্ট।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

পুরাতন সংবাদ পড়ুন

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

প্রযুক্তি সহায়তায়: বাংলাদেশ হোস্টিং
error: Content is protected !!