1. info@www.skytvnews24.com : Sky TV News 24 :
মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ০৭:৫৯ পূর্বাহ্ন

ভোলায় ঘূর্ণিঝড় হামুনের আতঙ্কে উপকূলের মানুষ, জেলা প্রশাসনের ব্যাপক প্রস্তুতি

প্রতিনিধি
  • প্রকাশিত: মঙ্গলবার, ২৪ অক্টোবর, ২০২৩
  • ১৫২ বার পড়া হয়েছে

এইচ এম জাকিরঃ ভোলায় ঘূর্ণিঝড় হামুনের আতঙ্কে রয়েছেন উপকূলীয় অঞ্চলের প্রায় ৫ লাখ মানুষ। এরই মধ্যে আবহাওয়া অধিদপ্তরের পক্ষ থেকে ৭ নম্বর সতর্কতা সংকেত জারি করা হয়েছে। বড় ধরনের ক্ষয়ক্ষতি এড়াতে জেলা প্রশাসনের পক্ষ থেকে রয়েছে ব্যাপক প্রস্তুতি।

খোলা হয়েছে জেলায় ৮টি কন্ট্রোল রুম, ৭৪৩ আশ্রয় কেন্দ্র, গঠন করা হয়েছে ৯২ টি মেডিকেল টিম। তাছাড়া রেডক্রিসেন্ট, সিপিপি সহ বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনের প্রায় ১৫ হাজার ভলেন্টিয়ার কর্মীকে প্রস্তুত রাখা হয়েছে।

মঙ্গলবার (২৪ অক্টোবর) সকাল সাড়ে ১০টায় ভোলা জেলা প্রশাসনের মিলনেতনে ঘূর্ণিঝড় প্রস্তুতিমূলক এক জরুরী সভায় এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

এ সময় ঘূর্ণিঝড় প্রস্তুতিমূলক সভার সভাপতি জেলা প্রশাসক মোঃ আরিফুজ্জামান বলেন, সত্তরের ভয়াল ঘূর্ণিঝড়ে দেশের বিভিন্ন অঞ্চল সহ তথা ভোলায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। কিন্তু এর পরবর্তীতে অন্য কোন ঘূর্ণিঝড় বিশেষ করে ঘূর্ণিঝড় মহাসিন, আইলার, সিডর নার্গিস সহ অন্যান্য যে সকল ঝড় ভোলার উপর আঘাত হানলেও বড় ধরনের তেমন ক্ষতির মধ্যে ভোলাবাসীকে পড়তে হয়নি। এর পেছনে একমাত্র কারণই হচ্ছে প্রশাসনের পক্ষ থেকে ব্যাপক প্রস্তুতির পাশাপাশি  সাধারণ মানুষের মধ্যে সচেতনতা ও বর্তমান সরকারের পক্ষ থেকে ঘূর্ণিঝড় মোকাবেলায় আগাম প্রস্তুতি।

তাই আসন্ন ঘূর্ণিঝড় হামুন মোকাবেলায় এরই মধ্যে আমাদের প্রশাসনের পক্ষ থেকে ব্যাপক প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। রয়েছে পর্যাপ্ত শুকনো খাবার, মেডিকেল টিম, আশ্রয় কেন্দ্র সহ রয়েছে পর্যাপ্ত রেড ক্রিসেন্ট, সিপিপি সহ বিভিন্ন সংস্থার পর্যাপ্ত ভলেন্টিয়ার সদস্য।

এছাড়া উপকূলীয় অঞ্চলের প্রায় পাঁচ লক্ষাধিক মানুষের মধ্যে দুর্গম অঞ্চলে যে সকল মানুষ রয়েছে তাদেরকে আশ্রয় কেন্দ্রে আসার জন্য নির্দেশনার পাশাপাশি প্রশাসনের পক্ষ থেকেও সরে জমিনে কাজ শুরু করে দেয়া হয়েছে। বর্তমানে নদীতে মা ইলিশ রক্ষার অভিযান থাকায় নদীতে মাছধরা থেকে সকল জেলে বিরত থাকলেও জেলেদের ব্যবহারিক ট্রলার গুলো দিয়ে এরই মধ্যে উপকূল অঞ্চলের সাধারণ মানুষকে নিরাপদ আশ্রয় আনার কাজ শুরু করেছেন বলে জানান তিনি।

এ সময় উপস্থিত ছিলেন, জেলা পর্যায়ের সকল কর্মকর্তা এবং দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সদস্য, জেলার প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়া সহ বিভিন্ন অনলাইন নিউজ পোর্টালে সাংবাদিক বৃন্দ।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

পুরাতন সংবাদ পড়ুন

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

প্রযুক্তি সহায়তায়: বাংলাদেশ হোস্টিং
error: Content is protected !!